ওপেন নিউজ
  • | |
  • cnbangladesh.com
    opennews.com.bd
    opennews.com.bd
    opennews.com.bd
    opennews.com.bd
opennews.com.bd

লাইফস্টাইল

পাকা চুল কালো করার ঘরোয়া পদ্ধতি


Date : 08-29-16
Time : 1472482136

opennews.com.bd

প্রবীণ বয়সে হলে চুল পাকা স্বাভাবিক একটি ব্যাপার। কিন্তু নবীন বয়সেই চুল পাকা চিন্তার বিষয়। কারণ বয়সের তুলনায় ভারিক্কি চলে আসায় বিব্রত অবস্থায় পড়তে হয়। অকালে চুল পাকার একাধিক কারণ রয়েছে, যেমন- মানসিক চাপ, জিনগত কারণ, ধূমপান, পরিবেশ দূষণ ও অপুষ্টি, কম ঘুম, চুলের যত্ন না নেওয়া ইত্যাদি। একবার চুল পাকা শুরু করলে তা ঠেকানো মুশকিল। সুতরাং জেনে নিন, কলপ না লাগিয়ে কিংবা বাজারের প্রসাধনী ব্যবহার না করেই, পাকা চুল কালো করার কয়েকটি ঘরোয়া পদ্ধতি।

* একটি পাত্রে নারকেল তেলের সঙ্গে শুকনো আমলকির গুঁড়ো দিয়ে জ্বাল দিন। ঠান্ডা হয়ে গেলে তেলটি চুলে ব্যবহার করুন। সারা রাত রাখুন। পরের দিন শ্যাম্পু দিয়ে ধুয়ে ফেলুন। সপ্তাহে একবার বা দু্ইবার ব্যবহার করতে পারেন। 

* এক চামচ আমলকির পেস্ট এবং লেবুর রস ভালো করে মিশিয়ে প্যাক তৈরি করে নিন। চুলে ভালো করে ম্যাসাজ করুন। এভাবে সারা রাত রাখুন। পরের দিন শ্যাম্পু দিয়ে ধুয়ে ফেলুন।

* তিন চামচ পেঁয়াজের রস ও দুই চামচ লেবুর রস ভালো করে মিশিয়ে নিন। তালুতে ভালো করে লাগান। ৩০ মিনিট এভাবে রাখার পরে শ্যাম্পু দিয়ে ফেলুন। সপ্তাহে ৩ থেকে ৪ বার ব্যবহার করতে পারলে ভালো।

* তিলের তেল এবং বাদামের তেল চুল পাকা কমাতে কার্যকর। এই দুই রকমের তেলের মিশ্রণ চুল পাকা রোধ করে। বাদামের তেলে তিলের বীজ দিয়ে পাঁচ-সাত মিনিট ধরে গরম করুন। ঠান্ডা হয়ে যাওয়ার পরে চুলের গোড়ায় ঘষে ঘষে সারা মাথায় মাখুন। ঘণ্টা খানেক রেখে ধুয়ে ফেলুন। রাতভর মেখে রেখে পরদিনও ধুতে পারেন।

* কারি পাতা যেমন খাওয়ার জন্য ভালো, তেমনই চুলের গুণগত মান বাড়ায়। চলুকে বেশি কালো করতে সাহায্য করে। এক চামচ নারকেল তেলে কিছুটা কারি পাতা দিয়ে ফুটিয়ে নিতে হবে। ভালো করে চুলে ম্যাসাজ করুন। ঘণ্টাখানেক রাখার পরে ধুয়ে ফেলুন।

* সাদা চুল দ্রুত কালো করতে অনেকে চা-পাতা ব্যবহার করেন। কিছু চা-পাতা নিয়ে অল্প পানিতে ঘন করে সেদ্ধ করে নিন। পানি ঠান্ডা হলে চুলে মাখুন। চুলসহ মাথার তালুতে এই চায়ের পানি মেখে ঘণ্টা খানেকের জন্য রেখে দিন। শ্যাম্পু ছাড়া কেবল ঠান্ডা পানি দিয়ে ভালো করে ধুয়ে ফেলুন। স্থায়ীভাবে চুল কালো হবে না কিন্তু দীর্ঘ সময়ের জন্য চুল কালো থাকবে।




লাইফস্টাইল



























সম্পাদক মণ্ডলীর সভাপতিঃ এনামুল হক শাহিন
প্রধান সম্পাদকঃ সিমা ঘোষ
সম্পাদকঃ নরেশ চন্দ্র ঘোষ

ঠিকানাঃ
২৩/৩ (৪ তালা), তোপখানা রোড, ঢাকা-১০০০
ফোনঃ ০২৯৫৬৭২৪৫, ০১৯৭৭৭৬৮৮১১
বার্তা কক্ষঃ ফাক্সঃ ০২৯৫৬৭২৪৫, ০১৬৭৬২০১০৩০
অফিসঃ ০১৭৯৮৭৫৩৭৪৪,
Email: editoropennews@gmail.com



ভারপ্রাপ্ত সম্পাদকঃ নুরে খোদা মঞ্জু
ব্যাবস্থাপনা সম্পাদকঃ গাউসুল আজম বিপু
বার্তা সম্পাদকঃ জসীম মেহেদী
আইটি সম্পাদকঃ সাইয়িদুজ্জামান