ওপেন নিউজ
  • | |
  • cnbangladesh.com
    opennews.com.bd
    opennews.com.bd
    opennews.com.bd
    opennews.com.bd
opennews.com.bd

বই মেলা

বাংলাদেশ এবার হবে দুই বাংলার বইমেলা


Date : 02-07-17
Time : 1486501799

opennews.com.bd

ওপেননিউজ # এবার ঢাকায় হবে দুই বাংলার বইমেলা। চেষ্টা হচ্ছে কলকাতায়ও যাতে এ রকম একটি বইমেলা করা যায়। পাশাপাশি দুই বাংলার শিশুদের নিয়ে একটি উৎসব করারও পরিকল্পনা নেওয়া হচ্ছে। রবিবার আন্তর্জাতিক কলকাতা বইমেলায় ‘বাংলাদেশ দিবস’ উদযাপন উপলক্ষে অনুষ্ঠানে এরকমই জানিয়েছেন আলোচক বক্তারা।
ঢাকায় দুই বাংলার বইমেলার উদ্যোগের কথা জানিয়েছেন বাংলাদেশ জ্ঞান ও সৃজনশীল প্রকাশক সমিতির সভাপতি মাজহারুল ইসলাম। তিনি বলেছেন, চলতি বছরে না হলেও আগামী বছর থেকে এই মেলা শুরু করা হবে। জানা গেছে, বাংলাদেশের প্রকাশক সমিতির সদস্যরা ঢাকায় ফিরেই বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে কথা বলবেন। পাশাপাশি কলকাতায়ও পর্যায়ক্রমে একই মেলা করা যায় কি না, তা নিয়েও আলোচনা হবে। শুধুমাত্র বাংলাদেশ এবং পশ্চিমবঙ্গের বাংলা বই জায়গা পাবে এই বইমেলায়।
এর আগে অনুষ্ঠানের শুরুতে পশ্চিমবঙ্গের পাবলিসার্স অ্যান্ড বুক সেলার্স গিল্ডের সাধারণ সম্পাদক বলেন, কলকাতার নন্দন চত্বরে প্রতিবছর বাংলাদেশ বইমেলা হয়। ঢাকায়ও এরকম একটি পশ্চিমবঙ্গ বইমেলা হলে ভাল হয়। পরে নিজের ভাষণে বাংলাদেশের সংস্কৃতি বিষয়ক মন্ত্রী আসাদুজ্জামান নূর বলেন, দুই বাংলার সংস্কৃতি অভিন্ন। মুক্তিযুদ্ধ থেকে বাংলাদেশের স্বাধীন হওয়া, সব কিছুতেই পশ্চিমবঙ্গের মানুষের ভূমিকা অসীম। এরকম কিছু হলে তো ভালই হবে।
অনুষ্ঠানে বাংলাদেশের মহিলা ও শিশু বিষয়ক দপ্তরের প্রতিমন্ত্রী মেহের আফরোজ চুমকি বলেন, দুই বাংলার শিশুদের নিয়ে একটি সাংস্কৃতিক উত্সব করার পরিকল্পনা রয়েছে। দেশে ফিরে এনিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে কথা বলব। অনুষ্ঠানে ভাষণ দেন, রাজ্যের তথ্য-প্রযুক্তি দপ্তরের মন্ত্রী ব্রাত্য বসু।? সভায় মূল প্রবন্ধ উপস্থাপন করেন কবি আসাদ চৌধুরী।?পরে সাংস্কৃতিক অনুষ্ঠানে সঙ্গীত পরিবেশন করেন রেজওয়ানা চৌধুরী বন্যা, সুবীর নন্দী প্রমুখ।





সম্পাদক মণ্ডলীর সভাপতিঃ এনামুল হক শাহিন
প্রধান সম্পাদকঃ সিমা ঘোষ
সম্পাদকঃ নরেশ চন্দ্র ঘোষ

ঠিকানাঃ
২৩/৩ (৪ তালা), তোপখানা রোড, ঢাকা-১০০০
ফোনঃ ০২৯৫৬৭২৪৫, ০১৯৭৭৭৬৮৮১১
বার্তা কক্ষঃ ফাক্সঃ ০২৯৫৬৭২৪৫, ০১৬৭৬২০১০৩০
অফিসঃ ০১৭৯৮৭৫৩৭৪৪,
Email: editoropennews@gmail.com



ভারপ্রাপ্ত সম্পাদকঃ নুরে খোদা মঞ্জু
ব্যাবস্থাপনা সম্পাদকঃ গাউসুল আজম বিপু
বার্তা সম্পাদকঃ জসীম মেহেদী
আইটি সম্পাদকঃ সাইয়িদুজ্জামান