ওপেন নিউজ
  • | |
  • cnbangladesh.com
    opennews.com.bd
    opennews.com.bd
    opennews.com.bd
    opennews.com.bd
opennews.com.bd

শিল্প-সাহিত্য

সংস্কৃতির চর্চায় শিশুদের গড়ে তুলতে হবে


Date : 03-22-17
Time : 1490197302

opennews.com.bd

ওপেননিউজ # সংস্কৃৃতি চর্চার মাধ্যমে শিশুদের বিকশিত করার পাশাপাশি মানবিক গুণে সমৃদ্ধ করে গড়ে তুলতে হবে বলে মন্তব্য করেছেন জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী।
বুধবার দুপুরে বাংলাদেশ শিশু একাডেমি মিলনায়তনে শিশুদের মৌসুমী প্রতিযোগিতার পদক প্রদান ও সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এ মন্তব্য করেন তিনি।
স্পিকার বলেন, শিশু একাডেমির উদ্যোগে বিভিন্ন প্রতিযোগিতার মাধ্যমে শিশুদের প্রতিভা অন্বেষণ ও বিকশিত করার সুযোগ পাওয়া যাচ্ছে। প্রতিযোগিতায় সংস্কৃতি চর্চা করে শিশুরা নিজেদের তুলে ধরতে পারছে। এভাবেই সংস্কৃতির চর্চার মাধ্যমে মানবিক গুণাবলী সমৃদ্ধ হিসেবে গড়ে তোলা যাবে শিশুদের।
তিনি বলেন, সংবিধানে সব শিশুর সুরক্ষার কথা উল্লখ রয়েছে। বর্তমান সরকার শিশুদের নিয়ে নানা কার্যক্রম সম্পাদন করছে।
শিশুদের উদ্দেশ্যে ড. শিরীন শারমিন বলেন, তোমাদের সবাইকে আত্মবিশ্বাস নিয়ে গড়ে উঠতে হবে। প্রতিযোগিতায় অংশগ্রহণই মূল বিষয়। তাই যারা পুরস্কার পাওনি তারা মন খারাপ না করে আরও কীভাবে ভালো করা যায় সেই চেষ্টা করে যাবে।
বিশেষ অতিথির বক্তব্যে মহিলা ও শিশু বিষয়ক প্রতিমন্ত্রী মেহের আফরোজ চুমকি বলেন, শিশুদের ওপর নির্যাতন কোনোভাবেই মেনে নেওয়া যাবে না। কোথাও কোনো শিশুর ওপর নির্যাতনের ঘটনা ঘটলে আপনারা আমাদের জানাবেন।
সভাপতির বক্তব্যে বাংলাদেশ শিশু একাডেমির চেয়ারম্যান ও দেশবরেণ্য কথাসাহিত্যিক সেলিনা হোসেন মুক্তিযুদ্ধের চেতনা ও ইতিহাস ধারণ করে সামনের দিকে এগিয়ে যাওয়ার আহ্বান জানান।
এছাড়া অনুষ্ঠানে বক্তব্য দেন ওই মন্ত্রালয়ের সচিব নাছিমা বেগম ও শিশু একাডেমির পরিচালক মোশাররফ হোসেন।
দেশের তৃণমূল পর্যায়ে শিশুদের পারস্পরিক সু-সম্পর্ক গড়ে তোলা, হিংসা-বিদ্বেষ পরিহার, দলগত সমঝোতা বৃদ্ধি এবং শিশুদের সুপ্ত প্রতিভা বিকাশের লক্ষ্যে গত ১০ সেপ্টম্বর দেশব্যাপী শিশুদের নিয়ে এই মৌসুমী প্রতিযোগিতা শুরু হয়।
উপজেলা থেকে শুরু হয়ে পর্যায়ক্রমে জেলা ও অঞ্চল (বিভাগীয়) পর্যায়ে প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। এরপর এখান থেকে যে সব দল প্রথম স্থান অর্জন করে, সেই সব দল নিয়ে গত ০৪ ও ০৫ জানুয়ারি জাতীয় পর্যায়ে প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়।
প্রতিযোগিতায় অংশগ্রহণকারী বিজয়ী শিশুদের মধ্যে থেকে দলীয়ভাবে প্রথম, দ্বিতীয়, তৃতীয় স্থান অধিকারীদের মাঝে চারটি বিষয়ে মোট ৪৮টি স্বর্ণ ও রৌপ্য পদকসহ সনদপত্র এবং দলগতভাবে প্রত্যেক বিজয়ীদলকে ক্রেস্ট প্রদান করা হয়। পুরস্কার ও ক্রেস্ট প্রদান শেষে মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান আয়োজিত হয়।




শিল্প-সাহিত্য



























সম্পাদক মণ্ডলীর সভাপতিঃ এনামুল হক শাহিন
প্রধান সম্পাদকঃ সিমা ঘোষ
সম্পাদকঃ নরেশ চন্দ্র ঘোষ

ঠিকানাঃ
২৩/৩ (৪ তালা), তোপখানা রোড, ঢাকা-১০০০
ফোনঃ ০২৯৫৬৭২৪৫, ০১৯৭৭৭৬৮৮১১
বার্তা কক্ষঃ ফাক্সঃ ০২৯৫৬৭২৪৫, ০১৬৭৬২০১০৩০
অফিসঃ ০১৭৯৮৭৫৩৭৪৪,
Email: editoropennews@gmail.com



ভারপ্রাপ্ত সম্পাদকঃ নুরে খোদা মঞ্জু
ব্যাবস্থাপনা সম্পাদকঃ গাউসুল আজম বিপু
বার্তা সম্পাদকঃ জসীম মেহেদী
আইটি সম্পাদকঃ সাইয়িদুজ্জামান