ওপেন নিউজ
  • | |
  • cnbangladesh.com
    opennews.com.bd
    opennews.com.bd
    opennews.com.bd
    opennews.com.bd
opennews.com.bd

পরিবেশ

সমুদ্রে প্লাস্টিক দূষণ বন্ধের প্রতিশ্রুতি


Date : 06-09-17
Time : 1497035350

opennews.com.bd

ওপেননিউজ # সমুদ্রে প্লাস্টিক দূষণের জন্য দায়ী প্রধান কয়েকটি দেশ প্রতিশ্রুতি দিয়েছে তারা তাদের কর্মকাণ্ড পরিবর্তন করবে। জাতিসংঘের সমুদ্র সম্মেলনে চীন, থাইল্যান্ড, ইন্দোনেশিয়া এবং ফিলিপিন্সের প্রতিনিধিরা বলেছেন, তারা সমুদ্র থেকে প্লাস্টিক দূরে রাখার জন্য কাজ করবেন। এদিকে সম্মেলনে অংশ নিয়ে বাংলাদেশ বলেছে, সমুদ্রে অব্যাহত দূষণ রোধে উন্নত দেশগুলোকে জোরালো পদক্ষেপ নিতে হবে। জাতিসংঘ সদর দপ্তরে ওশান কনফারেন্সের সাধারণ সভায় এলডিসি গ্রুপের পক্ষে বক্তব্য প্রদানকালে পররাষ্ট্র মন্ত্রণালয়ের মেরিটাইম অ্যাফেয়ার্স ইউনিটের সচিব রিয়ার অ্যাডমিরাল (অবসরপ্রাপ্ত) মো. খুরশিদ আলম এ আহ্বান জানান।
তিনি বলেন, দারিদ্র্য বিমোচন, সমৃদ্ধি ও উন্নয়ন এবং সর্বোপরি জীবনের জন্য দূষণমুক্ত মহাসাগরের কোনো বিকল্প নেই। আমাদের সমুদ্র, মহাসমুদ্র ও সামুদ্রিক সম্পদ সংরক্ষণ এবং এর টেকসই ব্যবহারের বিষয়গুলো শুধু কথার মধ্যে না রেখে একে কাজে পরিণত করতে হবে। এ পরিপ্রেক্ষিতে তিনি সমুদ্র দূষণ মোকাবিলায় সকল পর্যায়ে সচেতনতা বৃদ্ধি, বিজ্ঞানের ব্যবহার, যথাযথ আর্থিক নীতি প্রণয়ন, নেতিবাচক মত্স্য ভর্তুকি বন্ধ এবং অবৈধ মাছ ধরার প্রতি নিষেধাজ্ঞাসহ ৭টি সুনির্দিষ্ট বিষয় তার বক্তব্যে উল্লেখ করেন।
ঢাকায় প্রাপ্ত খবরে বলা হয়, ৫ জুন শুরু হওয়া সপ্তাহব্যাপী এই ওশান কনফারেন্সে ১৪ জন সরকার ও রাষ্ট্রপ্রধানসহ জাতিসংঘ সদস্য রাষ্ট্রসমূহের উচ্চ পর্যায়ের প্রতিনিধিরা অংশ নেন। আজ শুক্রবার ‘কল-ফর-অ্যাকশন’ গ্রহণের মাধ্যমে এ সম্মেলন শেষ হবে।
জাতিসংঘের পরিবেশ বিষয়ক পরিচালক এরিক সলহাইম বিবিসিকে বলেন, উত্সাহী হওয়ার মতো বেশ কিছু বিষয় এসেছে এবং অংশগ্রহণকারী দেশগুলো সমুদ্রকে অনেক বেশি গুরুত্বের সঙ্গে নিচ্ছে। যদিও আমাদের অনেক দূর যেতে হবে। কারণ সমস্যাও অনেক বিশাল।
 




পরিবেশ



























সম্পাদক মণ্ডলীর সভাপতিঃ এনামুল হক শাহিন
প্রধান সম্পাদকঃ সিমা ঘোষ
সম্পাদকঃ নরেশ চন্দ্র ঘোষ

ঠিকানাঃ
২৩/৩ (৪ তালা), তোপখানা রোড, ঢাকা-১০০০
ফোনঃ ০২৯৫৬৭২৪৫, ০১৯৭৭৭৬৮৮১১
বার্তা কক্ষঃ ফাক্সঃ ০২৯৫৬৭২৪৫, ০১৬৭৬২০১০৩০
অফিসঃ ০১৭৯৮৭৫৩৭৪৪,
Email: editoropennews@gmail.com



ভারপ্রাপ্ত সম্পাদকঃ নুরে খোদা মঞ্জু
ব্যাবস্থাপনা সম্পাদকঃ গাউসুল আজম বিপু
বার্তা সম্পাদকঃ জসীম মেহেদী
আইটি সম্পাদকঃ সাইয়িদুজ্জামান