ওপেন নিউজ
  • | |
  • cnbangladesh.com
    opennews.com.bd
    opennews.com.bd
    opennews.com.bd
    opennews.com.bd
opennews.com.bd

পরিবেশ

ফরিদপুর চরভদ্রাসনে পদ্মার ভাঙনে ২০ বাড়ি বিলীন


Date : 08-14-17
Time : 1502759390

opennews.com.bd

ওপেননিউজ # ফরিদপুর চরভদ্রাসন উপজেলায় গত দুইদিনের অব্যাহত পদ্মা নদীর ভাঙনে ২০টি বাড়ি, ১৫ বিঘা ফসলী জমি ও বিভিন্ন প্রজাতির দুই শতাধিক গাছ বিলীন হয়ে গেছে। আতঙ্কে রয়েছে নদী পাড়ের মানুষ ও চরম হুমকিতে রয়েছে ফাজেল খাঁর ডাঙ্গী সরকারি প্রাথমিক বিদ্যালয়। শনিবার সন্ধ্যার পর ভাঙন শুরু হয়। এতে উপজেলার সদর ইউনিয়নের বড় বালিয়াডাঙ্গী গ্রামের ২০টি বাড়ি নদীগর্ভে বিলীন হয়ে যায়।
এদের অনেকেই আশেপাশের সরকারি রাস্তায় আশ্রয় নিচ্ছে। ওই গ্রামের মৃত রশিদ ডাক্তারের বাবা মো. হোচেন মোল্যা(৯৫) আক্ষেপ করে বলেন, নির্বাচন আসলে শুধু শুনি আমাগো ভোট দেন নদী ভাঙন ফিরামু। কিন্তু কাজের কাজ কিছুই হয় না। তিনি আরও বলেন, ১৯৯৮ সাল থেকে আমার বাড়ি ভাঙা শুরু হয়েছে। নদী ভাঙনে জমিজমা বিলীন হয়ে গেছে। ভাঙনের শিকার হাজেরা খাতুন(৭০) জানান, তার বাড়ি এ পর্যন্ত তিনবার নদী ভাঙনের শিকার হয়েছে। এখন শেষ সম্বল ভিটেমাটি হারিয়ে দিশেহারা হয়ে পড়েছেন তিনি।
উপজেলা নির্বাহী অফিসার মো. সগীর হোসেন বলেন, আমি ও জেলা প্রশাসক ভাঙনের বিষয়ে পানি উন্নয়ন বোর্ডের সঙ্গে কয়েকবার আলাপ করেছি যাতে করে ভাঙন প্রতিরোধে দ্রুত ব্যবস্থা গ্রহণ করা হয়। উপজেলা চেয়ারম্যান এজিএম বাদল আমিন বলেন, পদ্মা নদীর ভাঙনে শুধু কয়েকটি গ্রাম নয়, চরম হুমকিতে রয়েছে এখানকার সরকারি-বেসরকারি স্কুল, কলেজ, হাসপাতাল ও উপজেলা পরিষদ। তিনি বলেন, দ্রুত পদ্মা নদীর ভাঙন রোধ করা না হলে ধীরে ধীরে বিলীন হয়ে যাবে চরভদ্রাসন উপজেলার অস্তিত্ব।




পরিবেশ



























সম্পাদক মণ্ডলীর সভাপতিঃ এনামুল হক শাহিন
প্রধান সম্পাদকঃ সিমা ঘোষ
সম্পাদকঃ নরেশ চন্দ্র ঘোষ

ঠিকানাঃ
২৩/৩ (৪ তালা), তোপখানা রোড, ঢাকা-১০০০
ফোনঃ ০২৯৫৬৭২৪৫, ০১৯৭৭৭৬৮৮১১
বার্তা কক্ষঃ ফাক্সঃ ০২৯৫৬৭২৪৫, ০১৬৭৬২০১০৩০
অফিসঃ ০১৭৯৮৭৫৩৭৪৪,
Email: editoropennews@gmail.com



ভারপ্রাপ্ত সম্পাদকঃ নুরে খোদা মঞ্জু
ব্যাবস্থাপনা সম্পাদকঃ গাউসুল আজম বিপু
বার্তা সম্পাদকঃ জসীম মেহেদী
আইটি সম্পাদকঃ সাইয়িদুজ্জামান